আমি

তুমি কে?

আমি নই কেহ
বস্তু আমার দেহ
আমি যখন মরি
থাকে খাঁচাটি মাত্র পরি
আমি অদৃশ্য
দৃশ্য আমার ভুজ
আমি নিরাকার
সাকার আমার বিন্দু
আমি অখন্ড
খন্ডিত আমার পিন্ড
তেজ, ব্যোম, অপ্, ক্ষীতি আর মরুৎ
আমি বোধি
বিজ্ঞান আমার সৌগত
আমি সত্য
অলীক যত মনুষ্য সন্দর্ভ
আমি অবিনশ্বর
নশ্বর আমার গাত্র।
আমি নই জনক
জনক আমার জনিত্র।
আমি অজন্মা
জন্ম হয় আমার
কর্ম যদি মন্দ
আমি নিষ্কাম, তাই সদানন্দ
সকাম আমার ইন্দ্রিয়।
আমি স্বাধীন
জন্ম মাত্র পরাধীন।
আমি মুক্ত
আমার আমিত্ব যদি
পরের মাঝে লীন।
আমি তার
যে হয় আমার।
আমি নই কোন জাতের
জাতগুলো আমার।
আমি নই কোন দলের
দলগুলো আমার।
আমি নই কোন দেশের
দেশগুলো আমার।
আমি নই কোন ভাষার
ভাষাগুলো আমার।
আমি সু
ইবলিশ আমার কু
আমি নির্দোষ
দোষ যত আমার
আমি নিরাহার,
আহারী আমার পেট।
আমি বোবা,
বলে আমার মুখ।
আমি অন্ধ,
দেখে আমার চোখ।
আমি বধির,
শোনে আমার কান।
আমি খোঁড়া,
হাঁটে আমার পা।
আমি কিছুই করি না,
করে আমার হাত।
আমি-তো ‘‘সে’’
যে লুকায়ে আমার মাঝ!!


Related Posts
Previous
« Prev Post