হাসতে হাসতে ফাঁসিতে ঝুললেন যে মুসলিম যুবক

হাসতে হাসতে ফাসিতে ঝুললেন যে মুসলিম যুবকঃ হামজা বিন দাল্লাজ, বিশ্ববিখ্যাত ১০ হ্যাকারের অন্যতম এ আলজেরিয়ান যুবককে সম্প্রতি মার্কিন ফেডারেল আদালত মৃত্যুদন্ডের রায় দেয়। দীর্ঘ ৩ বৎসর চেষ্টার পর অবশেষে ইন্টারপোল তাকে থাইল্যান্ডে গ্রেপ্তার করতে সক্ষম হয়। হামজা বিশ্বব্যাপি ২১৭ ব্যাংকের বিভিন্ন একাউন্ট হ্যাকিং করে প্রায় ৩১২ কোটি টাকারও বেশি হ্যাক করে তা থেকে ২ কোটি ৭০ লাখ নির্যাতিত ও নিপীড়িত ফিলিস্থিনি ও আফ্রিকান অন্যান্য গরিব রাষ্ট্রে দুস্থ ও গরিবদের মাঝে বিলি করেন। এছাড়া প্রতিনিয়ত ইসরাইলী বিভিন্ন ওয়েবসাইট ও আক্রমন চালাতেন তিনি।



                                         
তার অসাধারন মেধা দেখে ইসরাঈল তাকে তাদের হয়ে কাজ করার এবং তার সহযোগীতা চায়। বিনিময়ে তার মুক্তির মধ্যস্ততার প্রস্তাব দেয়। যার সবই সে ঘৃনাভরে প্রত্যাখ্যান করে। হামজার মতে যে অর্থ আর ক্ষমতা মানুষের উপকারে আসে না সেই অর্থ আর ক্ষমতার কোন মূল্য নেই। তাই তিনি ইসরাইলের বিভিন্ন ব্যাংকের ওয়েবসাইট হ্যাক করতেন আর ব্যাংক থেকে হ্যাক টাকা বিলিয়ে দিতেন বিভিন্ন গরিব রাষ্ট্রের মধ্যে। এজন্য ছোট ছোট শিশুরা তাকে নাম দিয়েছে মডার্ণ রবিন হুড। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে, যে কোন কিছুরই শেষ আছে। যখন এই যুবক বিভিন্ন ধনী দেশের ধনী ব্যক্তিদের একাউন্ট থেকে টাকা সরাতেন, তখন তিনি হ্যাকার হিসেবে তাদের নজরে আসেন। সবাই আমেরিকান গোয়েন্দা সংস্থার সহায়তা চান। কিন্তু এই হ্যাকারকে কোনভাবেই ট্র্যাকিং করা যাচ্ছিলো না। তাই ভুক্তভোগী দেশের কর্তাব্যক্তিরা পুলিশের আন্তর্জাতিক সংস্থা, ইন্টারপোলের সহায়তা চান। ইন্টারপোল দীর্ঘ তিন বছর বিভিন্নভাবে হামজাকে সনাক্ত করার চেষ্টা করেন।
অবশেষে তিন বছর পর তাকে থাইল্যান্ডে আত্নগোপনে থাকা অবস্থায় গ্রেফতার হন। এর আগে তিন বছর হামজাকে বিভিন্ন দেশের পুলিশ তন্ন তন্ন করে খুঁজেও কোন টিকি পর্যন্ত দেখা পায়নি। ক্রেডিট কার্ডের ক্রয়ের সূত্র ধরে তাকে সনাক্ত করা হয়। পরে থাই পুলিশ তাকে গ্রেফতার করে। এই যুবককে পরে ফাঁসিতে ঝুলানো হয়। কিন্তু সদা হাস্যজ্বল এই যুবকের এ নিয়ে কোন আক্ষেপ ছিলো না। তার বক্তব্য শুধু একটাই ছিলো, “যে অর্থ আর ক্ষমতা মানুষের উপকারে আসে না সেই অর্থ আর ক্ষমতার কোন মূল্য নেই”। তার যে ফাঁসি হবে সেটা নিয়ে তার বিন্দমাত্র চিন্তা ছিলো না। ফাঁসির ঠিক আগ মুহুর্ত পর্যন্ত সে হাস্যজ্বল ছিলো। তার ভিডিওটি উপরে দেখুনঃ


Related Posts
Previous
« Prev Post